Header Ads

Header ADS

হার্বার্ট মার্শাল ম্যাকলুহান

(জন্ম: ২১ জুলাই , ১৯১১ - মৃত্যু: ৩১ ডিসেম্বর, ১৯৮০ ) ইংরেজি সাহিত্যে কানাডীয় অধ্যাপক ও দার্শনিক ছিলেন।পরবর্তীকালে মার্শাল ম্যাকলুহান প্রচারমাধ্যমের দিকে ঝুঁকে পড়েন।প্রচারমাধ্যমের মাধ্যমে সমাজের প্রভাব বিষয়ে তাঁর সম্যক আগ্রহ ছিল।তাঁকে বিশ্বগ্রাম ধারণার জনক বা প্রবর্তক' হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে।বিজ্ঞাপন ও টেলিভিশন শিল্পে তিনি বেশকিছু বিষয়ে ব্যবহারিক প্রয়োগ নিয়ে কাজ করে গেছেন।'আন্ডারস্ট্যান্ডিং মিডিয়া: দি এক্সটেনশনস অব ম্যান' তাঁর অন্যতম সেরা গ্রন্থ।পরিচিতি প্রচারমাধ্যমকে বার্তাবাহক ও বিশ্বগ্রাম হিসেবে পরিচিত করে জনপ্রিয় হয়েছেন তিনি।১৯৬০-এর দশকের শেষদিক পর্যন্ত প্রচারমাধ্যম থেকে দূরে থাকলেও ১৯৭০-এর দশকের শুরুতে এতে প্রভাব বিস্তার করতে শুরু করেন।তাঁর মৃত্যু পরবর্তী বছরগুলোয় শিক্ষাঙ্গনে বিতর্কিত ব্যক্তিত্ব হিসেবে আলোচনা অব্যাহত রয়েছে।ইন্টারনেট ব্যবস্থা প্রবর্তনের পর তাঁর কার্যাবলী ও দৃষ্টিভঙ্গী পুণরায় আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়।দ্য গুটেনবার্গ গ্যালাক্সি ম্যাকলুহানের "দ্য গুটেনবার্গ গ্যালাক্সি: দ্য মেকিং অব টাইপোগ্রাফিক ম্যান" (১৯৬২) মূলতঃ মুদ্রণের ইতিহাস ও সমাজে এর প্রভাব সম্পর্কিত গ্রন্থ।এ গ্রন্থে ম্যাকলুহান দেখিয়েছেন যে কিভাবে বর্ণলিখন, মুদ্রণ শিল্প ও পরবর্তীতে গণমাধ্যমে চিন্তাধারার প্রতিফলন ঘটে যা পরবর্তীতে সামাজিক সংগঠনে প্রভাব বিস্তার করে।গ্রন্থে তাঁর জীবন দর্শন নিম্নরূপ:- নতুন ইলেকট্রনিক আন্তঃনির্ভরশীলতা পৃথিবীতে বিশ্বগ্রামের প্রতিকৃতি হিসেবে পুণঃপ্রবর্তন করেছে।মনে রাখুন, এটি লিখিত দলিল যা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ধারণার পূর্বে রচিত হয়েছে।p31 অশিক্ষিত সমাজ ব্যবস্থায় কেউ ব্যকরণসিদ্ধ ভুল করতে পারে না। p239 মুদ্রণলিপি নীরবতার ভাষাকে হস্তগত করেছে।p251 আন্ডারস্ট্যান্ডিং মিডিয়া আন্ডারস্ট্যান্ডিং মিডিয়া: দি এক্সটেনশনস অব ম্যান প্রচারমাধ্যমের প্রতিক্রিয়া বিষয়ক পথিকৃৎ শিক্ষা।এ গ্রন্থে প্রচারমাধ্যমের প্রভাবে তাদের কর্মসূচী গুরুত্বপূর্ণ দিকে ধাবিত হবার কথা তুলে ধরা হয়।কিভাবে বিভিন্ন মাধ্যম সমাজে প্রভাব বিস্তার করে তারই চেষ্টা সম্পর্কে বুঝানো হয়েছে এখানে।ম্যাকলুহানের মতে প্রচারমাধ্যম ভূমিকা রাখছে।এটি শুধুমাত্র তথ্য সরবরাহ করেই ক্ষান্ত হয় না বরং প্রচারমাধ্যম নিজেই অন্যতম চরিত্র।ম্যাকলুহান এ গ্রন্থে লিখেছেন যে, একটি প্রজ্জ্বলিত বাল্ব তার স্বকীয় উজ্জ্বলতার মাধ্যমে পরিবেশ সৃষ্টিতে সক্ষম।গ্রন্থের অন্যতম প্রসিদ্ধ বাক্য হচ্ছে - দ্য মিডিয়াম ইজ দ্য ম্যাসেজ(প্রচারমাধ্যমই বার্তা)এটি একটি ধারণা যা একটি প্রচারমাধ্যম যেমন টেলিভিশন প্রকৃতপক্ষে বিভিন্ন তথ্য প্রদানের মাধ্যম হিসেবে দেখা ও অনুধাবনের মাধ্যমে প্রভাব বিস্তার ঘটায়।দ্য মিডিয়াম ইজ দ্য ম্যাসেজ: অ্যান ইনভেনটরি অব ইফেক্টস (১৯৬৭) গ্রন্থটি ব্যাপকভাবে পাঠক কর্তৃক সমাদৃত হয়।বিশ্বব্যাপী প্রায় এক মিলিয়ন কপি বিক্রয় হয়।

No comments

অ্যাপল জিনিয়াস স্টিভ ওজনিয়াকের মজার সব গল্প

স্টিভ ওজনিয়াক, অ্যাপলের প্রতিষ্ঠাতাদের একজন। তিনি ও স্টিভ জবস মিলে শূন্য থেকে গড়ে তুলেছিলেন আজকের টেক-জায়ান্ট প্রতিষ্ঠানটিকে। সম্প্রতি স...

Powered by Blogger.